| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইউরোপ আমেরিকার কাছে “বিজয় পরিকল্পনা” উপস্থাপন করবে ইউক্রেন: জেলেনস্কি


আমেরিকার কাছে “বিজয় পরিকল্পনা” উপস্থাপন করবে ইউক্রেন: জেলেনস্কি


আন্তর্জাতিক ডেস্ক     28 August, 2024     12:34 PM    


জেলেনস্কি জানান, তিন সপ্তাহ আগে রুশ ভূখণ্ডে ইউক্রেনের সেনাদের অনুপ্রবেশ সেই বিজয় পরিকল্পনারই অংশ। পরিকল্পনায় অন্যান্য বিষয়ের মধ্যে অর্থনৈতিক ও কূটনৈতিক বিভিন্ন বিষয়ও যুক্ত করা হবে। 

রাশিয়ার সঙ্গে যুদ্ধ শেষ পর্যন্ত আলোচনার মাধ্যমেই শেষ হবে; এমনটাই মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে আলোচনায় ইউক্রেনকে একটি শক্তিশালী অবস্থানে থাকতে হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। 

সেক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে প্রধান দুই দলের প্রার্থীদের কাছে জেলেনস্কি একটি “বিজয় পরিকল্পনা” উপস্থাপন করতে যাচ্ছেন।

গতকাল মঙ্গলবার (২৭ আগস্ট) কিয়েভে এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি জানান, তিন সপ্তাহ আগে রুশ ভূখণ্ডে ইউক্রেনের সেনাদের অনুপ্রবেশ সেই বিজয় পরিকল্পনারই অংশ। পরিকল্পনায় অন্যান্য বিষয়ের মধ্যে অর্থনৈতিক ও কূটনৈতিক বিভিন্ন বিষয়ও যুক্ত করা হবে।

জেলেনস্কি বলেন, পরিকল্পনার মূল বিষয় হলো রাশিয়াকে যুদ্ধ শেষ করতে বাধ্য করা। আমি চাই, এমনভাবে যুদ্ধটি শেষ করা হোক, যা ইউক্রেনের জন্য ন্যায়সংগত হবে।

বিজয় পরিকল্পনার বিস্তারিত সম্পর্কে অবশ্য কিছু বলেননি জেলেনস্কি। তবে এ পরিকল্পনা নিয়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস এবং রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও কথা বলবেন তিনি। 

জেলেনস্কি জানান, জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে সেপ্টেম্বর মাসে তিনি নিউইয়র্কে যাওয়ার কথা ভাবছেন। সফরে বাইডেনের সঙ্গে বৈঠকের প্রস্তুতি নিচ্ছেন তিনি।

জাতিসংঘের এই অধিবেশনকে পরবর্তী “ইউক্রেন শান্তি” সম্মেলন সফল করতে কাজে লাগাবেন জেলেনস্কি। শান্তি সম্মেলনটি কবে হবে, তা এখনো ঠিক করা হয়নি। তবে এতে রাশিয়ার অংশগ্রহণ চায় ইউক্রেন। 

এদিকে গত জুন মাসে ইউক্রেন নিয়ে প্রথম আন্তর্জাতিক শান্তি সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল সুইজারল্যান্ডে। এতে রাশিয়াকে আমন্ত্রণ জানানো হয়নি। বিশ্বের অনেক দেশ যোগ দিলেও আমন্ত্রণ সত্ত্বেও তাতে প্রতিনিধিদল পাঠায়নি চীন।

শান্তি আলোচনার বিষয়ে ১৯ আগস্ট রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, কুরস্ক অঞ্চলে ইউক্রেনের অনুপ্রবেশের পর কিয়েভের সঙ্গে কোনো শান্তি আলোচনা হতে পারে না।

গত ৬ আগস্ট সীমান্তবর্তী রাশিয়ার কুরস্ক অঞ্চলে স্থল অভিযান শুরু করে ইউক্রেন। কিয়েভের দাবি, তারা এখন পর্যন্ত রাশিয়ার ১ হাজার ২৯৪ বর্গকিলোমিটার অঞ্চল ও ১০০ বসতি দখলে নিয়েছে। যদিও বিবিসির পক্ষ থেকে এসব তথ্যের সত্যতা যাচাই করে দেখতে পারেনি।